আন্তর্জাতিক স্তরের রেল ক্রসিং সচেতনতা দিবস

মফিজুল খাঁন : প্রতি বছর, আন্তর্জাতিক রেলওয়ে (ইউআইসি) বছরে একদিন আন্তর্জাতিক স্তরের ক্রসিং সচেতনতা দিবস (আইএলসিএডি) হিসাবে পালন করে। এই বছর, ৬ জুন ভারতীয় রেলের দক্ষিণ পূর্ব শাখার খড়গপুর ডিভিশন আইএলসিএডি হিসাবে পালন করছে সাঁতরাগাছি স্টেশনে।

এই সচেতনতার অনুষ্ঠানে অংশ নেয় দক্ষিণ পূর্ব শাখার রেলের স্কাউট ক্লাব গ্রুপের স্কুল পড়ুয়ারা। সড়ক ব্যবহারকারীদের জন্য রেলের লেভেল ক্রসিংয়ের নিরাপত্তা বাড়ানোর জন্য ভারতীয় রেলপথ এই সচেতনতা প্রচারে অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। আইএলএলএডি শিক্ষা ব্যবস্থা এবং লেভেল ক্রসিংয়ের চারপাশে এবং আশেপাশের নিরাপদ আচরণের উপর আলোকপাত করা হয়।

বর্তমানে ভারতীয় রেলওয়ের মোট ৩২৬৯৪ টি স্তরের ক্রসিং রয়েছে, যার মধ্যে ১৪৮৫৩ জনহীন, যেখানে প্রাথমিকভাবে দুর্ঘটনা ঘটেছে সড়ক ব্যবহারকারীরা বাধ্যতামূলক সাইন বোর্ড, সিগন্যাল এবং মৌলিক ট্রাফিক সুরক্ষা নিয়ম পালন করার সতর্কতা প্রচার চালানো হচ্ছে রেলের তরফ থেকে।

ভারতীয় রেলপথ রাস্তা ব্যবহারকারীদের শিক্ষিত করার জন্য নিয়মিতভাবে গভীর সামাজিক সচেতনতা প্রচারাভিযান চালায়। এতে সংবাদপত্র, টিভি, রেডিও ইত্যাদি বিভিন্ন প্রচার মাধ্যমের মাধ্যমে প্রচারণা, পোস্টার বিতরণ, লিফলেট, বিভিন্ন স্বল্পকালীন চলচ্চিত্র / বিজ্ঞাপন ইত্যাদি প্রচারের প্রচারণা রয়েছে। এমনকি সরল ভাষাগুলিও রাস্তায় ব্যবহারকারীদের সাবধানতা সম্পর্কে শিক্ষা দেওয়ার জন্য জোনাল রেলওয়ের দ্বারা প্রস্তুত করা হয়েছে। মানববন্ধিত স্তরের ক্রসিং আলোচনা করার সময় নেওয়া হবে। গ্রামীণ এলাকায় গ্রামপঞ্চায়েত, বিদ্যালয়, সাপ্তাহিক বাজারে মানুষকে শিক্ষিত করার জন্য এবং মানববন্ধিত স্তরের ক্রসিংয়ে অ্যাম্বাসশ চেকগুলিও প্রয়োজন।

সড়ক ব্যবহারকারীদের নিরাপত্তা বৃদ্ধি এবং অসুবিধা হ্রাস করার জন্য, এই জনসচেতনতার প্রয়াস বলে রেল সূত্রে খবর।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

15 − 11 =