অনুষ্ঠিত হল কলাক্ষেত্রের পঞ্চম বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান


রাজকুমার দাস : প্রতি বছরের মতো এবারেও অনুষ্ঠিত হল কলাক্ষেত্রের পঞ্চম বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান। রবিবার কলকাতার ঢাকুরিয়ায় অবস্থিত মধুসূদন মঞ্চে অনুষ্ঠিত হয় এই বর্ণাঢ্য অনুষ্ঠান। এই আনন্দানুষ্ঠানে উপস্থিত ছিলেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গুরু কলামন্ডলম ভেঙ্কিট, বিশিষ্ট বেহালাবাদক শ্রী অমিতাভ ঘোষ, আন্তর্জাতিক কথাকলি নৃত্যশিল্পী তথা কলাক্ষেত্রের কর্ণধার শ্রীমতী লিপিকা মান্না, কলাক্ষেত্রের প্রতিষ্ঠাতা শ্রী তারকনাথ মান্না সহ অন্যান্য সদস্যবৃন্দ।

এই পঞ্চম বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিল
কলাক্ষেত্রের ছাত্রছাত্রীদের দুর্দান্ত নৃত্যকৌশল, সঙ্গীত, বাদ্যযন্ত্র পরিবেশন, ‘লিটিল মিলেনিয়াম প্রিস্কুল অ্যান্ড ডে কেয়ার’ শিশুদের অসাধারন নৃত্য প্রদর্শনী।

কলাক্ষেত্র এক মাল্টি এডুকেশনাল এক্টিভিটি সেন্টার। যেখানে একাধারে রয়েছে বিভিন্ন ধরণের ( ক্লাসিকাল, ওয়েস্টার্ন, ক্রিয়েটিভ ইত্যাদি) নৃত্যশৈলী এছাড়া রয়েছে সঙ্গীত, ভোকাল, বাদ্যযন্ত্র – নামী প্ৰশিক্ষকদের কাছে প্রশিক্ষণের সুযোগ। এর পাশাপাশি এই মাল্টি এডুকেশনাল এক্টিভিটি সেন্টারে রয়েছে আরো দুটি ইউনিট। ‘লিটিল মিলেনিয়াম প্রিস্কুল অ্যান্ড ডে কেয়ার’ কসবা শাখা। যেখানে রয়েছে শিশুদের যত্নসহকারে আধুনিক তত্ত্বাবধানে পড়াশোনার সুযোগ। এছাড়াও রয়েছে ‘সাইন একাডেমি’ টিউশন সেন্টার। এই কোচিং সেন্টারে কেজি থেকে দ্বাদশ পর্যন্ত অভিজ্ঞতাসম্পন্ন শিক্ষক-শিক্ষিকাদের কাছে ডেভেলপমেন্ট, প্রোগ্রেসিভ এবং ফাউন্ডেশন এই তিনটি মাধ্যমে যত্নসহকারে পড়াশোনার সুবিধা।

এদিন অনুষ্ঠান সম্পর্কে আন্তর্জাতিক কথাকলি নৃত্যশিল্পী তথা কলাক্ষেত্রের কর্ণধার শ্রীমতী লিপিকা মান্না জানান, ‘এটি এক পারফরমেন্সের প্ল্যাটফর্ম। সারাবছর ছাত্রছাত্রীরা যা শিখছে তা তারা তাদের অভিভাবকদের সামনে উপস্থাপন করায় তারাও বুঝতে পারেন যে তাদের সন্তানরা কোন পজিশনে রয়েছে। এটি একটি সঠিক মূল্যায়নের দিশা। শুধু তাই নয় এখানকার শিশুরা হাইস্কুলে পড়ার সুযোগ পাচ্ছে যা আমাদের কাছে খুবই আনন্দের বিষয়। তারা ভালো রেজাল্ট করছে।’

সবমিলিয়ে এক বর্ণাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে অনুষ্ঠিত হল কলাক্ষেত্রের পঞ্চম বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

3 × five =